রবিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং

মোদির ভাগ্য পরীক্ষা দিয়ে শেষ হচ্ছে লোকসভা নির্বাচন

নিউজগার্ডেনবিডিডটকম: 

ভারতে অনুষ্ঠিত হচ্ছে, ১৭তম লোকসভা নির্বাচনের সর্বশেষ ধাপ। রোববার (১৯ মে) সকাল ৭টা থেকে শুরু হয়েছে এই দফার ভোটগ্রহণ। সবমিলিয়ে সাত প্রদেশ ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনি এলাকা বারানসিতেও। এই দফায় ভোটগ্রহণ শেষ হলে আগামী ২৩ মে ফলাফল প্রকাশের কথা রয়েছে। এই দফায় ভোটার সংখ্যা প্রায় ১০ কোটি ১৭ লাখ। খবর এনডিটিভি ও দ্য হিন্দুর।

লোকসভা নির্বাচনের অন্যতম গুরুত্বপূর্ণ দিন আজ (রোববার)। ৫৯ কেন্দ্রে লড়ছেন মোট ৯১৮ প্রার্থী। তাদের মধ্যে রয়েছেন মোদিও। বারানসিতে কংগ্রেস প্রার্থী অজয় রাইয়ের বিরুদ্ধে লড়বেন তিনি।

এছাড়া, বিহারের পাটনা শাহিব, পাটলিপুত্র, পাঞ্জাবের অমৃতসরসহ পশ্চিমবঙ্গের নয়টি আসন নিয়েও তীব্র উত্তেজনা বিরাজ করছে ভারতের রাজনৈতিক পরিমণ্ডলে।

এদিকে, ভোটগ্রহণ শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই পশ্চিমবঙ্গে এক কেন্দ্রে বোমা বিস্ফোরণের অভিযোগ পাওয়া গেছে। তবে ঘটনার সত্যতা এখনো যাচাই করা যায়নি। প্রদেশটিতে তীব্র উত্তেজনা বিরাজ করছে। বিজেপি নেতারা অভিযোগ করেছেন, তাদের এজেন্টদের কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। কোথাও কোথাও মারধরের অভিযোগও ওঠেছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন, তৃণমূল কংগ্রেসের নেতারা।

প্রসঙ্গত, এবার একজন বিশেষ পর্যবেক্ষক এবং বিশেষ পুলিশ পর্যবেক্ষকের ব্যবস্থা করেছে কমিশন। এই দুজনের নেতৃত্বেই হচ্ছে ভোট। শেষ দফার নির্বাচনের আগে রাজ্যের নয়টি কেন্দ্রে ৭১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। প্রায় ১০০ শতাংশ বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী।

Print Friendly, PDF & Email

মতামত