রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং

কলকাতায় ফণীর ছোবল কম

নিউজগার্ডেনবিডিডটকম: 

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে গতকাল শুক্রবার সারা রাত ভারতের পশ্চিমবঙ্গের কলকাতাসহ আট জেলায় বৃষ্টি হয়েছে। ফণী দুর্বল হয়ে খড়গপুর দিয়ে ঢুকে বাংলাদেশের দিকে সরে গেছে। আজ শনিবার সকালেও ফণীর প্রভাবে বৃষ্টি হচ্ছে।

ফণীর আশঙ্কায় কলকাতাসহ রাজ্যের বিভিন্ন জেলায় আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়। এসব কেন্দ্রে আশ্রয় নেওয়া মানুষের খাওয়ার ব্যবস্থা করা হয়। প্রস্তুত রাখা হয় দুর্যোগ মোকাবিলা দলকে। বন্ধ করে দেওয়া হয় রেল ও বিমান পরিষেবা। গতকাল রাতে কলকাতার ওপর দিয়ে বয়ে যাওয়া ঝোড়ো বাতাস ও বৃষ্টিতে বেশ কিছু গাছ ভেঙে পড়ে। এ ছাড়া তেমন ক্ষয়ক্ষতি হয়নি।

কলকাতা পৌর করপোরেশনের ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেছেন, ‘ফণী সত্যিই আমাদের কোনো ক্ষতি করেনি; বরং এই রাজ্যকে বাঁচিয়ে দিয়ে গেল।’

আজ সকালে কলকাতার আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, গতকাল মাঝরাতে ফণী ওডিশা থেকে পশ্চিমবঙ্গের খড়গপুর হয়ে এই রাজ্যে ঢোকে। তবে তা ছিল দুর্বল। মূলত ভূপৃষ্ঠ দিয়ে চলার পথে ফণী দুর্বল হয়ে পড়ে। এ কারণে তার শক্তি হ্রাস পায়। আজ সকাল নয়টার দিকে ফণী বাংলাদেশের দিকে চলে যাবে। পশ্চিমবঙ্গের নদীয়া ও মুর্শিদাবাদ জেলার ওপর দিয়ে বাংলাদেশে ঢুকবে ফণী।

১৭ ঘণ্টা বন্ধ থাকার পর কলকাতার বিমান পরিষেবা আজ সকাল আটটা থেকে শুরু হয়েছে। সকাল থেকে লোকাল ট্রেন পরিষেবাও চালু হয়েছে। তবে বন্ধ রয়েছে দূরপাল্লার ট্রেন পরিষেবা।

Print Friendly, PDF & Email

মতামত