শনিবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং

মেসি–রোনালদো দুজনের হাতেই শিরোপা, একজনের ৬০০ গোল!

নিউজগার্ডেনবিডিডটকম: 

লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদো নাম দুটি শুনলে চোখের সামনে এখনো ভেসে ওঠে লা লিগা। মৌসুমজুড়ে দুজনের তুমুল প্রতিদ্বন্দ্বিতার পর যেকোনো একজনের হাতে উঠেছে লিগ শিরোপা। এই দৃশ্য প্রায় নিয়মিতই হয়ে উঠেছিল। রোনালদো গত বছর রিয়াল মাদ্রিদ ছাড়ার পর এবার দৃশ্যটা পাল্টে গেল। তাতে অবশ্য মেসি ও রোনালদো—এই দুই তারকার ভক্তদেরই খুশি হওয়ার কথা। এবার দুজনেই যে দেখা পেয়েছেন লিগ শিরোপার!

জুভেন্টাসের হয়ে এবার অভিষেক মৌসুমেই সিরি ‘আ’ জিতেছেন রোনালদো। আর কাল রাতে লেভান্তেকে হারিয়ে লিগ জয় নিশ্চিত করেছে বার্সেলোনা। বেঞ্চ থেকে মাঠে নেমে বার্সার হয়ে জয়সূচক গোল করেন মেসি। ক্লাবটির ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ১০টি লিগ শিরোপা জিতলেন এই আর্জেন্টাইন।

কিছুদিন আগে ইতালিতে রোনালদোর হাতে লিগ শিরোপা ওঠার পর মেসিভক্তদের যেন তর সইছিল না। লিগ জয়ের পথেই ছিল বার্সা, কাল তা নিশ্চিত হওয়ায় দুই তারকার হাতেই লিগ শিরোপা দেখার মোটামুটি বিরল দৃশ্যের জন্ম হলো। অন্তত গত এক দশকের মধ্যে এই নজির দেখা যায়নি। একই মৌসুমে মেসি-রোনালদোর হাতে লিগ শিরোপা দেখার সবশেষ নজির দেখা গেছে ২০০৯ সালে।

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে সেই মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতেছিলেন রোনালদো। আর মেসি জিতেছিলেন লা লিগা। কাল রাতে রোনালদোও মাঠে নেমেছিলেন। ইন্টার মিলানের বিপক্ষে ১-০ গোলে পিছিয়ে হারের পথে ছিল জুভেন্টাস। রোনালদো গোল করে হার এড়িয়েছেন তুরিনের ‘ওল্ড লেডি’দের। আর এই গোল দিয়েই মেসির আগে একটি মাইলফলক ছুঁয়ে ফেললেন পর্তুগিজ তারকা। ৬০০ গোলের মাইলফলক!

ম্যাচের ৬২ মিনিটে রোনালদোর করা গোলটি ছিল তাঁর ক্লাব ক্যারিয়ারের ৬০০তম গোল। এর মধ্যে জুভেন্টাসের হয়ে ২৭ গোল করেছেন রোনালদো। তার আগে রিয়াল মাদ্রিদের হয়ে করেছেন ৪৫০ গোল, ইউনাইটেডের হয়ে ১১৮ এবং স্পোর্টিং লিসবনের হয়ে করেছেন ৫ গোল। বর্তমানে যত ফুটবলার খেলছেন, তাঁদের মধ্যে সবার আগে ৬০০ গোলের মাইলফলক ছুঁলেন রোনালদো। অবিশ্বাস্য এক অর্জনই বটে!

তবে এই মাইলফলক ছোঁয়ার দৌড়ে মেসি একটুর জন্য হেরে গেছেন রোনালদোর কাছে। কাল রাতে মেসির করা গোলটি তাঁর ক্লাব (বার্সেলোনা) ক্যারিয়ারে ৫৯৮তম। এ জন্য তাঁকে খেলতে হয়েছে ৬৮২ ম্যাচ। এই পরিসংখ্যানে আবার মেসির চেয়ে বেশ পিছিয়ে রোনালদো। জুভেন্টাস তারকা কাল তাঁর ক্লাব ক্যারিয়ারের ৮০০তম ম্যাচে ৬০০তম গোলের দেখা পেলেন। বোঝাই যাচ্ছে তাঁর চিরপ্রতিদ্বন্দ্বী ৬০০ গোলের মাইলফলক ছোঁবেন ম্যাচ খেলার তুলনায় বিস্তর ব্যবধান রেখে।

Print Friendly, PDF & Email

মতামত