মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং

চার বছর দলে না থেকেও বিশ্বকাপের অধিনায়ক!

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম:

শ্রীলঙ্কার হয়ে দিমুথ করুণারত্নে সবশেষ ওয়ানডে খেলেছিলেন গত বিশ্বকাপে। এবার সেই বিশ্বকাপ দিয়েই শ্রীলঙ্কার ওয়ানডে দলে করুণারত্নেকে ফেরানোর বন্দোবস্ত করেছে দেশটির টিম ম্যানেজমেন্ট। মাঝের এই চার বছরে ওয়ানডে দলে জায়গা পাননি এই ওপেনার। অথচ বিশ্বকাপে শ্রীলঙ্কার নেতৃত্ব দিতে ভরসা রাখা হয়েছে এই করুণারত্নের ওপর

বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক হিসেবে কাল করুণারত্নের নাম ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। এক বিবৃতিতে দেশটির ক্রিকেট বোর্ড জানিয়েছে, ‘করুণারত্নের নিয়োগ (অধিনায়ক) অনুমোদন করেছেন মাননীয় ক্রীড়া ও টেলিযোগাযোগ মন্ত্রী হারিন ফার্নান্দো।’ এর অর্থ হলো ওয়ানডেতে শ্রীলঙ্কা অধিনায়কের পদ হারালেন লাসিথ মালিঙ্গা। গত মাসে দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার নেতৃত্ব দিয়ে ৫-০ ব্যবধানে হারে মালিঙ্গার দল। এতেই নেতৃত্ব হারানো নিশ্চিত হয়ে যায় মালিঙ্গার।

গত দুই বছরে মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দিনেশ চান্ডিমাল, থিসারা পেরেরার মতো অভিজ্ঞরা নানা সময়ে নেতৃত্ব দিয়েছেন শ্রীলঙ্কার। কিন্তু তাঁদের বাদ দিয়ে করুণারত্নেকে বিশ্বকাপের অধিনায়ক বানিয়ে বড় চমকই উপহার দিলেন দেশটির নির্বাচকেরা। দক্ষিণ আফ্রিকার মাটিতে সেই ওয়ানডে সিরিজের আগে করুনারত্নের নেতৃত্বে দুই ম্যাচের টেস্ট সিরিজে ঐতিহাসিক জয় পেয়েছিল শ্রীলঙ্কা। সংবাদমাধ্যম জানিয়েছে, সেই সিরিজ জয় বিশ্বকাপে করুণারত্নের দেশের নেতৃত্বভার পাওয়ায় বড় ভূমিকা রেখেছে। এ ছাড়া ঘরোয়া ক্রিকেটে সম্প্রতি ৯০ স্ট্রাইক রেটের ওপরে রানও করেছেন ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান।

ওয়ানডেতে করুণারত্নের পারফরম্যান্স কিন্তু তেমন সন্তোষজনক নয়। ১৭ ম্যাচে ১৫.৮৩ গড়ে ১৯০ রান করেছেন। স্ট্রাইক রেট ৭০-এর নিচে। কোনো সেঞ্চুরি নেই, ফিফটি মাত্র একটি। ৩০ মে থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপ সামনে রেখে অন্যান্য দলগুলো যেখানে দল ঘোষণা করছে শ্রীলঙ্কা সেখানে আগে অধিনায়ক ঠিক করল। এবং সেটিও বেশ বড় চমক।

Print Friendly, PDF & Email

মতামত