রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

বাংলাদেশ-ভুটান ৪টি সমঝোতা স্মারক ও একটি এসওপি সই

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম:

কৃষি, স্বাস্থ্য, জাহাজ চলাচল, পর্যটন ও জনপ্রশাসন প্রশিক্ষণ বিষয়ে পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও ভুটান চারটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং একটি এসওপি সই হয়েছে।

শনিবার (১৩ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) দু’দেশের মধ্যে আনুষ্ঠানিক আলোচনার পরে এসব সমঝোতা স্মারক সই হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সফররত ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং এ সময় উপস্থিত ছিলেন

এসব সমঝোতা স্মারক এবং দি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সমঝোতা চুক্তির ফলে দুই দেশের মধ্যে কার্গো ট্র্যান্সপোর্টেশন, স্বাস্থ্য, কৃষি, পর্যটন খাতে সহযোগিতা বাড়বে এবং প্রশিক্ষণ ও সক্ষমতা বাড়াতে দুই দেশের জনপ্রশাসন ট্রেনিং সেন্টার প্রশিক্ষক বিনিময় করবে।

চুক্তি সইয়ের আনুষ্ঠানিকতা শেষে সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের সামনে ব্রিফ করেন। তিনি জানান, চারটি সমঝোতা স্মারক সই হয়েছে। ভুটানের সাথে আমাদের খুব গভীর ঐতিহাসিক সম্পর্ক। তারা প্রথম রাষ্ট্র যারা আমাদেরকে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর স্বীকৃতি দেয়। পরে এই সম্পর্ক যেকোনো সম্পর্কের চাইতে গভীর হয়। একই সাথে উভয় দেশের সাথে আমাদের সম্পর্ক আরও উন্নত হয়েছে। ক্রমশ এটার ব্যাপ্তী বাড়ছে। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুটান সফরের পর দুই পক্ষের সম্পর্ক বেড়েছে।

দ্বিপক্ষীয় বাণিজ্যে পরিবহন এবং ট্রানজিট কার্গো চলাচলে অভ্যন্তরীণ জলপথ ব্যবহারের বিষয়ে দি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সমঝোতা চুক্তি সই হয়েছে। নৌ পরিবহন সচিব আবদুস সামাদ এবং ভুটানের অর্থ মন্ত্রণালয়ের সচিব দাশো ইয়েসি ভাংদি এই চুক্তিতে সই করেন।

বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেন স্বাস্থ্যসেবা বিভাগের আসাদুল ইসলাম এবং ভুটানের স্বাস্থ্য সচিব উগানদা দফু।
কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এবং ভুটানের কৃষি ও বন মন্ত্রণালয়ের অধীন কৃষি বিভাগের মধ্যে সমঝোতা স্মারকে সই করেন বিএআরসি’র নির্বাহী পরিচালক কবির ইকরামুল হক ও ঢাকায় ভুটানের রাষ্ট্রদূত সোনম তোপদেন রাবগি।

বাংলাদেশ জনপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) এবং ভুটানের রয়্যাল ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের (আরআইএম) মধ্যে একটি সমঝোতা স্মারকে সই করেন বিপিএটিসি’র রেক্টর ড. এম আসলাম আলম এবং ভুটানের রাষ্ট্রদূত সোনম তোপদেন রাবগি।

পাশাপাশি উভয় দেশের পর্যটন খাতে সহযোগিতা বিষয়ে ভুটানের পর্যটন কাউন্সিল এবং বাংলাদেশ পর্যটন করপোরেশন একটি সমঝোতা স্মারকে সই করেন। বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির এবং ভুটানের রাষ্ট্রদূত সোনম তোপদেন রাবগি নিজ নিজ পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।

Print Friendly, PDF & Email

মতামত