বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং

মসজিদে হামলাকারীর মানসিক স্বাস্থ্য পরীক্ষার আদেশ

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম:

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলাকারী ব্রান্টন ট্যারেন্টের মানসিক স্বাস্থ্য পরীক্ষার জন্য আদেশ দেওয়া হয়েছে। আজ শুক্রবার ক্রাইস্টচার্চের হাইকোর্ট এই আদেশ দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

শুক্রবার শুনানির সময় বিচারকের কোনো প্রশ্নেরও জবাব দেননি অভিযুক্ত ব্রেন্টন ট্যারান্ট। এ কারণে তার মানসিক অবস্থা যাচাইয়ের নির্দেশ আসে আদালতের পক্ষ থেকে।

ক্রাইস্টচার্চের হাইকোর্টের বিচারপতি ক্যামেরন ম্যান্ডার বলেছেন, সন্দেহভাজন ব্রান্টন আদালতের শুনানিতে উপস্থিত হওয়ার উপযুক্ত কিনা তা খতিয়ে দেখবেন বিশেষজ্ঞরা। তার মানসিক স্বাস্থ্য বর্ণনায় দুটি মূল্যায়ন করা হবে।

এ সময় আদালত কক্ষে ব্রান্টনসহ আরও উপস্থিত ছিলেন হামলায় হতাহতদের আত্মীয়রা।  বিচারপতির আদেশ শান্ত মেজাজে শুনতে দেখা গেছে তাকে। স্বল্পমেয়াদী ওই শুনানিতে কোনো মন্তব্য করেননি তিনি।

আদালতকক্ষে বিচারপতি-উকিল ও শুনানির কার্যধারা স্বচক্ষে দেখেছেন ব্রান্টন। কিন্তু এ সময় কোনো ক্যামেরায় ছবি, ভিডিও অথবা অডিও রেকর্ডিং করার অনুমতি দেওয়া হয়নি। তবে সাংবাদিকদের আদালত কক্ষের অভ্যন্তরে প্রবেশের অনুমতি দেওয়া হয়।

বিচারপতি ক্যামেরন ম্যান্ডারের নির্দেশে মামলার পরবর্তী শুনানি ১৪ জুন ধার্য করা হয়েছে। এর আগ পর্যন্ত ব্রান্টনকে পুলিশি হেফাজতে রাখার নির্দেশনা দিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গবাদী সন্ত্রাসী ব্রান্টনের বিরুদ্ধে ৫০টি হত্যা ও ৩৯টি হত্যা চেষ্টার মামলা এনেছে নিউজিল্যান্ড পুলিশ।

প্রসঙ্গত, গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে শ্বেতাঙ্গ সন্ত্রাসীর গুলিতে পাঁচজন বাংলাদেশিসহ ৫০ জন মুসলমান নিহত হন। এ ঘটনায় আরও অনেকেই আহত হয়েছেন। এ হামলা থেকে অল্পের জন্য বেঁচে যান বাংলাদেশের ক্রিকেট দলের কয়েকজন সদস্য।

Print Friendly, PDF & Email

মতামত