শুক্রবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং

আসছে আফ্রিদির বই

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম:

ক্যারিয়ারের শেষবেলায় এসে আত্মজীবনী লেখার হিড়িক পড়ে যায় খেলোয়াড়দের মধ্যে। অবশেষে সেই জোয়ারে গা ভাসালেন সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদিও। নিজের জীবনের প্রকাশিত, অপ্রকাশিত সকল কথা ভক্তদের সামনে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বাজারে আসছে তার নতুন আত্মজৈবনিক বই — ‘গেম চেঞ্জার’। আফ্রিদি নিজে বিভিন্ন সাক্ষাতকারে স্বীকার করেছেন, মন খুলে তিনি এই বইতে অনেক কিছুই লিখেছেন, যা আগে কেউ জানত না।

বই লেখার কাজে শহীদ আফ্রিদিকে সহায়তা করেছেন জনপ্রিয় টিভি উপস্থাপক ও সম্প্রচারক ওয়াজাহাত খান। আফ্রিদির ক্যারিয়ারের সকল চড়াই-উতরাই, আলোচনা-সমালোচনা, বিতর্কের বিষয়গুলো এই বইতে তুলে আনতে সহায়তা করেছেন তিনি।

১৯৯৬ সালে মাত্র ১৭ বছর বয়সে অভিষেক হওয়া শহীদ আফ্রিদি আন্তর্জাতিক খেলে গেছেন টানা দুই দশক। ধুমধাড়াক্কা ব্যাটিং ও গতিময় লেগস্পিনের জন্য জনপ্রিয় ছিলেন তিনি। পাকিস্তানের ক্রিকেটের অন্যতম রঙিন চরিত্র মনে করা হয় তাঁকে। ২৭ টেস্ট, ৩৯৮ ওয়ানডে ও ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১১ হাজারেরও বেশি রান করেছেন তিনি, সঙ্গে নিয়েছেন ৫৪০ উইকেট। ক্রিকেটের তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক ছিলেন তিনি। এই দীর্ঘ ক্যারিয়ারের খুঁটিনাটি সবকিছু তুলে ধরবেন তিনি, এই বইতে। আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি ঘোষণা করলেও এখন বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলে যাচ্ছেন। সর্বশেষ খেলেছেন পাকিস্তান সুপার লিগে, ‘মুলতান সুলতানস’ এর হয়ে। বিপিএলেও খেলে গেছেন তিনি, ‘কুমিল্লা ভিক্টোরিয়ানস’ এর হয়ে। কুমিল্লাকে চ্যাম্পিয়ন করার পেছনে তাঁর অবদান ছিল অনেক।

আফ্রিদির বই পাওয়ার জন্য অপেক্ষা করতে হচ্ছে আর ২৫ দিন!

Print Friendly, PDF & Email

মতামত