রবিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং

দেয়ালের জন্য কোটি ডলার অনুমোদন পেন্টাগনের

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম:

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে অনড়। তাঁর এই ইচ্ছা পূরণে দরকার বিপুল অর্থ। দেয়ালের অর্থ জোগানে এগিয়ে এসেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধান প্যাট্রিক শানাহান বলেছেন, দেয়াল নির্মাণে প্রয়োজনীয় অর্থসংস্থানের অংশ হিসেবে তিনি এক কোটি ডলার অনুমোদন দিয়েছেন।

গতকাল সোমবার এই অর্থ অনুমোদন করার কথা জানান পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধান। এ নিয়ে পেন্টাগন একটি বিবৃতি দিয়েছে।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করার পরিকল্পনা এগিয়ে নিতে প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর জরুরি ক্ষমতা ব্যবহার করছেন। এ জন্য তিনি জরুরি অবস্থাও ঘোষণা করেছেন।

জরুরি অবস্থার আওতায় মেক্সিকো সীমান্তে দেয়াল গড়তে যাচ্ছেন ট্রাম্প। এই বিশেষ ক্ষমতার অধীনে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ ১৮ ফুট উঁচু ৫৭ মাইল দেয়াল প্রতিরক্ষা দপ্তরকে নির্মাণ করতে বলেছে। এ ছাড়া এই কাজের অংশ হিসেবে পেন্টাগনকে সড়ক নির্মাণ ও উন্নয়ন, বাতি সংযোজনও করতে বলা হয়েছে।

দেয়াল নির্মাণের জন্য সামরিক খাত থেকে অর্থ নেওয়া হতে পারে বলে আগেই ধারণা করা হচ্ছিল।

অবৈধ অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বিষয়টি ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতি। তবে ট্রাম্পের এই পরিকল্পনা নিয়ে তাঁর নিজ দল রিপাবলিকান ও বিরোধী ডেমোক্রেটিক পার্টির মধ্যেও বিরোধিতা রয়েছে।

Print Friendly, PDF & Email

মতামত