বুধবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং

সামরিক ধাঁচের আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম:নিউজিল্যান্ড সব ধরনের সেমি-অটোমেটিক আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করবে। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আহডার্ন এ কথা জানিয়েছেন। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদ গত শুক্রবারের ভয়াবহ সন্ত্রাসী হামলায় সেমি-অটোমেটিক আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয়েছিল।

ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে বন্দুকধারীর ওই হামলায় পাঁচ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন। আহত হন ৪২ জন। হামলার পর নিউজিল্যান্ডের অস্ত্র আইন সংশোধনের বিষয়টি আলোচনার কেন্দ্র চলে আসে।

প্রধানমন্ত্রী জাসিন্ডা আহডার্ন বলেছেন, আগামী ১১ এপ্রিলের মধ্যে নতুন অস্ত্র আইন পার্লামেন্টে উঠবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ‘১৫ মার্চ (হামলার দিন) আমাদের ইতিহাস চিরদিনের মতো বদলে গেছে। এখন আমাদের আইনও বদলে যাবে।’

জাসিন্ডা আহডার্ন বলেন, ‘হামলার ছয় দিনের মাথায় আমরা নিউজিল্যান্ডে সব ধরনের সামরিক ধাঁচের সেমি-অটোমেটিক ও অ্যাসল্ট রাইফেলের ওপর নিষেধাজ্ঞার কথা ঘোষণা করছি।’

সব ধরনের উচ্চক্ষমতাসম্পন্ন ম্যাগাজিনও এই নিষেধাজ্ঞার আওতায় আসবে।

পুলিশ কমিশনার মাইক বুশ জানিয়েছেন, হামলায় যাঁরা নিহত হয়েছেন, তাঁদের সবাইকে আনুষ্ঠানিকভাবে শনাক্ত করা হয়েছে। আর হামলার ঘটনায় এক ব্যক্তির বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে।

হামলার ঘটনায় দেশটির পুলিশ বন্দুকধারী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেনটন টারান্টকে (২৮) গ্রেপ্তার করে। গত শনিবার তাঁকে আদালতে হাজির করা হয়। এদিনই তাঁকে রিমান্ডে নেয় পুলিশ। হত্যা ছাড়াও টারান্টের বিরুদ্ধে আরও অভিযোগ আনা হতে পারে।

কর্তৃপক্ষ জানায়, ২০১৭ সালে নিউজিল্যান্ডে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পান টারান্ট।

Print Friendly, PDF & Email

মতামত