শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং

নিউজিল্যান্ডে জিততে পারে বাংলাদেশ, মাহমুদউল্লাহর বিশ্বাস

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম:

মাহমুদউল্লাহ মনে করেন নিউজিল্যান্ডে টেস্ট জেতার সামর্থ্য আছে বাংলাদেশের। এটি কেবল কথার কথা নয়, এটি রীতিমতো বিশ্বাস করেন টেস্টে বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক।

নিউজিল্যান্ডে কঠিন সময় পার করছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজে উড়ে যাওয়ার পর টেস্ট সিরিজের প্রথম টেস্টেও ইনিংস হার সঙ্গী দলের। হ্যামিল্টনে তামিম ইকবাল, সৌম্য সরকার ও অধিনায়ক মাহমুদউল্লাহর ব্যাট থেকে সেঞ্চুরি আসলেও সেগুলি ইনিংস হার এড়ানোর জন্য যথেষ্ট হয়নি। উল্টো বোলারদের পারফরম্যান্স এতটাই নির্বিষ ছিল যে টেস্ট ম্যাচটিকে বড় দীর্ঘই মনে হয়ে সবার। প্রথম টেস্টে অমন কিছুর পর গোটা সিরিজটাকেই কি দীর্ঘ মনে হচ্ছে দলের?

তিন টেস্ট খুব বেশি খেলে না বাংলাদেশ। কিন্তু এখানে তিন টেস্ট খেলার সুযোগ মিললেও সেটি কি উল্টো দলকে চাপে ফেলে দিয়েছে? মাহমুদউল্লাহ সে লাইনে একেবারেই ভাবছেন না। তাঁর কাছে তিন টেস্টের সিরিজ বরং আশীর্বাদই, বেশি করে টেস্ট খেলার সুযোগ। এই সুযোগটা পেয়ে আত্মবিশ্বাসটা অবিচলই তাঁর। নিউজিল্যান্ডে বাংলাদেশের টেস্ট খেলতে নামাটা যে কেবল নিয়ম রক্ষার জন্য না, সেটি মনে করিয়ে দিয়েছেন তিনি। বলেছেন, তিনি বিশ্বাস করেন, নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জেতার সামর্থ্য আছে বাংলাদেশের।

মাহমুদউল্লাহর এই আত্মবিশ্বাসে নিন্দুকেরা মুখ টিপে হাসতে পারে। যেখানে ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতাই গড়া যাচ্ছে না, যেখানে নিউজিল্যান্ডের কন্ডিশন বারবার কঠিন পরীক্ষায় ফেলছে বাংলাদেশের ক্রিকেটারদের। সেখানে টেস্ট জয়! ব্যাপারটা একটু বেশি বড় স্বপ্ন হয়ে গেল না? মাহমুদউল্লাহ চোয়াল কঠিন করেই বললেন, ‘জেতাটা আসলেই গুরুত্বপূর্ণ। আমরা জেতার জন্যই খেলব আর আমি মনে করি এই স্পৃহাটাই বেশি গুরুত্বপূর্ণ।’

এটি যে কেবল বলার জন্য বলা নয়, মাহমুদউল্লাহ সেটিও জানিয়েছেন, ‘আমি আগের টেস্টেও বলেছিলাম আমরা আগ্রাসী ও ইতিবাচক ক্রিকেট খেলব। আমরা এখানে আমরা খেলার জন্যই খেলতে আসিনি, আমরা জিততে এসেছি। আমি বিশ্বাস করি বাংলাদেশ নিউজিল্যান্ডে টেস্ট জিততে পারে। যদিও চ্যালেঞ্জটা কঠিন হবে, কিন্তু আমি তারপরেও এটি বিশ্বাস করি যে আমরা জিততে পারি।’

মাহমুদউল্লাহর আত্মবিশ্বাসটা গোটা দলের মধ্যে ছড়িয়ে পড়লেই হয়!

Print Friendly, PDF & Email

মতামত