রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

পাট খাতকে লাভজনক করতে হবে: প্রধানমন্ত্রী

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম:

পাটের উৎপাদন বৃদ্ধি এবং পাট ও পাটপণ্যের রপ্তানির জন্য উদ্দীপক–সুবিধা প্রদান করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় পাট দিবস-২০১৯’ এবং বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘পাট এমন একটি পণ্য, যার কিছুই ফেলনা নয়। অতএব কেন এতে লোকসান হবে? আমি কোনো লোকসানের কথা শুনতে চাই না। বরং পাটশিল্প কীভাবে লাভজনক হতে, সেদিকে মনোযোগ দিতে হবে।’ পাটশিল্প টেকসই করতে এ খাত লাভজনক করার জন্য কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান তিনি।

আজ দেশ্যব্যাপী পাট দিবস পালিত হচ্ছে। এবারের পাট দিবসের স্লোগান হচ্ছে—‘সোনালী আঁশের সোনালী দেশ, জাতির পিতার বাংলাদেশ’।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি বিশ্বাস করি, নতুন পণ্যের উদ্ভাবনের মাধ্যমে আমরা এই খাতকে লাভজনক করতে পারব। যারা হতাশাপূর্ণ, আমি তাদের মধ্যে নেই, আমি সর্বদা আশাবাদী।’ তিনি আরও বলেন, ‘সরকার সব সময় এই খাতের উন্নয়নে সহযোগিতা দিচ্ছে। তবে আমরা চাই বেসরকারি খাত এই খাতের প্রতি আরও গুরুত্ব দিক। বেসরকারি খাত এই খাতে যত বেশি গুরুত্ব দেবে, পাটশিল্প ততই বিকশিত হবে।’

সরকার দেশের উন্নয়নের গতি ত্বরান্বিত করতে অন্যান্য খাতে উদ্দীপক সুবিধা দিচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পাট খাতের সঙ্গে সংশ্লিষ্টদের এই সুবিধা দেওয়া হবে, যাতে তারা আরও বেশি পাটপণ্য রপ্তানি করতে পারে। তিনি বলেন, ‘অন্যান্য রপ্তানিমুখী পণ্য যে ইনসেনটিভ পাচ্ছে, পাটপণ্যের ক্ষেত্রেও অনুরূপ ইনসেনটিভ দেওয়া হবে।’

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম। মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান স্বাগত বক্তব্য দেন।

Print Friendly, PDF & Email

মতামত