মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং

এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়: মাহবুব তালুকদার

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাচন সম্পর্কে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, এটা অংশগ্রহণমূলক নির্বাচন হয়নি। অংশগ্রহণমূলক না হলে ভোটারদের উৎসাহও থাকে না।

আজ বৃহস্পতিবার ডিএনসিসির মেয়র উপনির্বাচন হয়েছে। এ ছাড়া নতুন এ সিটির ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন, দুটি ওয়ার্ডে উপনির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের ভোট নেওয়া হয়েছে।

মগবাজারের ইস্পাহানি বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে মাহবুব তালুকদার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এক লিখিত বক্তব্য দেন। সেখানে তিনি বলেন, ‘রাজনৈতিক পরিচয়ে মেয়র পদে নির্বাচন হচ্ছে। কিন্তু প্রধান বিরোধী দল এতে অংশগ্রহণ না করায় এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তাতে ভোটারদের ভোটকেন্দ্রে যেতে উৎসাহ দেখা যায় না।’
সিটি করপোরেশনের এই নির্বাচনকে মাহবুব তালুকদার ‘অপূর্ণাঙ্গ’ বলে আখ্যায়িত করে বলেন, ‘এই নির্বাচন পাঁচ বছর পর পর হবে। তবে এখন যাঁরা নির্বাচিত হবেন, তাঁরা মাত্র এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন।’
নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও আইনানুগ হতে হবে জানিয়ে এ নির্বাচন কমিশনার বলেন, পক্ষপাতিত্ব ও শিথিলতা সহ্য করা হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী ভোটারদের নিরাপত্তা দেবেন এবং ভোটাররা নিজেদের ইচ্ছানুযায়ী ভোট দেবেন। তিনি প্রত্যাশা করেন, রাজনৈতিক অবস্থা যা-ই হোক, তাতে যেন নির্বাচনী ব্যবস্থা প্রভাবান্বিত না হয়।

মগবাজারের ইস্পাহানি বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজ ভোটকেন্দ্র পরিদর্শনে গিয়ে তিনি সরকার দলীয় মেয়র প্রার্থীর পোলিং এজেন্ট ছাড়া অন্য কোনো প্রার্থীর পোলিং এজেন্ট দেখতে পাননি বলে জানান। মাহবুব তালুকদার বলেন, সকাল ৮টা থেকে ১০ পর্যন্ত ওই শিক্ষাপ্রতিষ্ঠানের ৫টি কেন্দ্রের ১৫টি বুথে ভোট দিয়েছেন ৩৮৫ জন। সেখানে মোট ভোটার ৯ হাজার ৮১৩ জন।

Print Friendly, PDF & Email

মতামত