বুধবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং

ভারত ম্যাচ বয়কট করলে মেনে নেবে পাকিস্তান!

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম:  ভারত-পাকিস্তান রাজনৈতিক অস্থিরতার আঁচ লেগেছে দুই দেশের ক্রিকেটাঙ্গনেও। আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কট করার কথা ভাবছে ভারত। ম্যাচ বয়কট করলে পাকিস্তান সেটি সানন্দে মেনে নেবে, জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক কর্মকর্তা।

এই বুধবার আইসিসির সভা অনুষ্ঠিত হবে। সেই সভায় অন্যান্য বিষয়ের পাশাপাশি নিশ্চিতভাবেই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে কথা উঠবে। কাশ্মীরে হামলার প্রতিবাদ হিসেবে এই ম্যাচ বয়কট করার পক্ষে ভারতের ক্রিকেটাঙ্গনের অনেক তারকা। এনডিটিভি সূত্র জানিয়েছে, বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের ব্যাপারে একরকম প্রস্তুতি নিয়ে রেখেছে দেশটি। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে এই বার্তাই নাকি দেওয়া হয়েছে বিসিসিআইকে—‘পাকিস্তানের বিপক্ষে খেলো না’। বিশ্বকাপের প্রথম রাউন্ডে আগামী ১৬ জুন ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ম্যাচটা হওয়ার কথা। ইতিমধ্যে আইসিসির কাছে এ নিয়ে চিঠি দিয়েছে ভারতীয় বোর্ড। যেখানে পাকিস্তানের নাম না করেই লেখা হয়েছে, যে দেশ সন্ত্রাসবাদকে প্রশ্রয় দিচ্ছে, সে দেশকে যেন আইসিসি কোনোভাবেই ছাড় না দেয়।

আগামী শুক্রবার এবং শনিবার আইসিসির নির্বাহী বোর্ডের বৈঠক হবে। ভারতের প্রতিনিধি হিসেবে সেখানে উপস্থিত থাকবেন বিসিসিআইর প্রধান নির্বাহী রাহুল জহুরি, ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরী। ওদিকে পাকিস্তানের পক্ষ থেকে পিসিবির চেয়ারম্যান এহসান মানি, ব্যবস্থাপনা পরিচালক ওয়াসিম খান এবং সুবহান আহমেদের উপস্থিত থাকার কথা। গত মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে নাম প্রকাশে অনিচ্ছুক পিসিবির এক কর্মকর্তা জানিয়েছেন, ভারতীয় বোর্ডের ম্যাচ বয়কটের প্রস্তাবের পাল্টা জবাব দেওয়ার জন্য পিসিবি প্রস্তুত। তিনি বলেছেন, ‘ভারত কি করবে না করবে জানি না, কিন্তু এই ব্যাপারে আমাদের অবস্থান খুব স্পষ্ট। ভারত যদি ওয়াকওভার দিতে চায়, তা হলে আমাদের কিছু করার নেই। আমরা দুই পয়েন্ট নেব। কিন্তু নকআউট রাউন্ডে যদি এই দুই দল মুখোমুখি হয়, তখন কি করবে তারা? তখনো কি এভাবে ম্যাচ বয়কট করবে?’

এদিকে ম্যাচ বয়কট করা-না করা নিয়ে স্পষ্টতই দুই ভাগ হয়ে গেছে ভারতের ক্রিকেট মহল। মোহাম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলী ও হরভজন সিং রা যেখানে চাচ্ছেন ম্যাচ বয়কট করতে, সুনীল গাভাস্কার আর শচীন টেন্ডুলকার পাকিস্তানকে খামোখা দুই পয়েন্ট বিলিয়ে দিতে আগ্রহী নন।

Print Friendly, PDF & Email

মতামত