রবিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং

ট্রাম্প একজন ‘রাশিয়ান এজেন্ট’?

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডডটকম: এফবিআইয়ের সাবেক উপপ্রধান অ্যান্ড্রু ম্যাকেব বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প সম্ভবত একজন রাশিয়ান চর। এই উদ্বেগ থেকেই এফবিআই গত বছর তাঁর ব্যাপারে গোপন তদন্তের উদ্যোগ নিয়েছিল। একই কারণে ট্রাম্পকে ক্ষমতা সরানোর জন্য শাসনতন্ত্রের ২৫তম ধারা ব্যবহারের কথা চিন্তা করেছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টাইন।

গতকাল মঙ্গলবার সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে অ্যান্ড্রু ম্যাকেব এ কথা বলেন। দুদিন আগে সিবিএস টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে ম্যাকেব প্রথমবারের মতো ট্রাম্পের ব্যাপারে তাঁর উদ্বেগের কথা প্রকাশ করেন। সিএনএন তাঁকে এ ব্যাপারে সরাসরি প্রশ্ন করলে তিনি বলেন, এটা খুবই সম্ভব যে ট্রাম্প রাশিয়ার পক্ষ নিয়ে কাজ করছেন।

ম্যাকেবের সদ্য প্রকাশিত গ্রন্থ ‘থ্রেট’-এ তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যাপারে এফবিআই ও বিচার বিভাগের গোপন তদন্ত উদ্যোগের বিস্তারিত বিবরণ দিয়েছেন। এই গ্রন্থ অনুসারে, ক্ষমতা গ্রহণের পরপরই প্রেসিডেন্ট ট্রাম্প এফবিআইয়ের প্রধান জেমস কোমিকে পদচ্যুত করলে তাঁর ব্যাপারে সন্দেহ ঘনীভূত হয়। রাশিয়ার সঙ্গে গোপন আঁতাত প্রশ্নে বিচারবিভাগীয় তদন্ত থামাতে অস্বীকার করায় ট্রাম্প কোমিকে পদচ্যুত করেন। ম্যাকেব জানিয়েছেন, ট্রাম্পের সিদ্ধান্তে রড রোজেনস্টাইন এতটা বিচলিত হয়ে পড়েন যে তিনি প্রেসিডেন্টের সঙ্গে এ ব্যাপারে তাঁর কথাবার্তা রেকর্ড করবার জন্য গোপনে বিশেষ যন্ত্র বহন করার কথাও ভেবেছিলেন।

ম্যাকেব জানান, ট্রাম্পের ব্যবহার এতটা উদ্বেগজনক ছিল যে তাঁরা মার্কিন শাসনতন্ত্রের ২৫ নম্বর ধারা ব্যবহারের কথা ভেবেছিলেন। এই ধারা অনুসারে দায়িত্ব পালনে ব্যর্থ হলে ভাইস প্রেসিডেন্টের নেতৃত্বে ও মন্ত্রিসভার সমর্থনে কোনো প্রেসিডেন্টকে দায়িত্ব থেকে অপসারিত করার বিধান রয়েছে। ম্যাকেব জানিয়েছেন, ২৫ নম্বর ধারার সম্ভাব্য ব্যবহার নিয়ে মার্কিন কংগ্রেসের দুই দলের সমন্বয়ে গঠিত আট সদস্যের একটি প্রতিনিধিদলকে তিনি ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টাইন তাঁদের উদ্বেগের কথা ও গোপন তদন্তের বিষয়টি সবিস্তার ব্যাখ্যা করে জানান। রিপাবলিকান নেতা সিনেটর মিচ ম্যাককনেল ও ডেমোক্রেটিক নেতা সিনেটর চাক শুমার এই দলে ছিলেন। তাঁরা কেউই এ ব্যাপারে কোনো প্রশ্ন তোলেননি।

প্রেসিডেন্ট ট্রাম্প ম্যাকেবের বক্তব্যের তীব্র প্রতিবাদ করে বলেছেন, এই লোকটি জিম কোমির দোসর এবং একজন মিথ্যাবাদী। শাসনতন্ত্রের ২৫ নম্বর ধারা ব্যবহারের যে তথ্য ম্যাকেব দিয়েছেন, সে ব্যাপারে ট্রাম্প বলেছেন, এটি ছিল তাঁর বিরুদ্ধে এফবিআই ও বিচার বিভাগের একটি ক্যু বা অভ্যুত্থানের চেষ্টা।

গত বছর মার্চে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে অ্যান্ড্রু ম্যাকেবকে অবসরগ্রহণের মাত্র দুদিন আগে বিভাগীয় নীতি লঙ্ঘনের অপরাধে পদচ্যুত করা হয়। গতকাল হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টাইন মার্চের মাঝামাঝি অবসরগ্রহণ করবেন।

Print Friendly, PDF & Email

মতামত