বৃহস্পতিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং

শাস্তি পেলেন মাহমুদউল্লাহ

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম: মাঠের খেলায় কোনো লড়াইয়ের চিহ্ন নেই, নেই প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ। কে জানে ম্যাড়মেড়ে এমন খেলা দেখেই মসলা মাখাতে ইচ্ছে হলো কি না দুই দলের। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আচরণবিধি ভাঙার দায়ে শাস্তি জুটেছে বাংলাদেশের মাহমুদউল্লাহ ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্টের।

গত ম্যাচে আউট হয়ে মাঠ ছাড়ার সময় সীমানার পাশে থাকা বেড়ায় ব্যাট দিয়ে আঘাত করেছিলেন। ওদিকে ভিন্ন দুটি ঘটনায় বোলিংয়ের সময় অশালীন ভাষা ব্যবহার করতে শোনা গেছে বোল্টকে। দুটোই আইসিসির আচরণবিধি অনুযায়ী প্রথম পর্যায়ের অপরাধ। এ কারণে দুজনকে একটি করে ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। সে সঙ্গে মাহমুদউল্লাহর ম্যাচ ফির ১০ শতাংশ ও বোল্টের ১৫ শতাংশ কেটে রাখা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইসিসির আচরণবিধির ২.২ ধারা ভেঙেছেন মাহমুদউল্লাহ, যেখানে আন্তর্জাতিক ম্যাচে ক্রিকেট সামগ্রী, পোশাক, মাঠের উপকরণ ক্ষতিগ্রস্ত করার ব্যাপারে সতর্ক করা হয়েছে। আর বোল্ট ২.৩ ধারা ভেঙেছেন, যেখানে আন্তর্জাতিক ম্যাচে কোনো বাজে শব্দ ব্যবহার করার ব্যাপারে সতর্ক করা হয়েছে। প্রথম পর্যায়ের অপরাধে সর্বোচ্চ ৫০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়াসহ দুটি ডিমেরিট পয়েন্ট দেওয়ার সুযোগ রয়েছে। তবে দুই খেলোয়াড়ই দোষ স্বীকার করে নেওয়ায় ও এর আগে কখনো ডিমেরিট পয়েন্ট পাওয়ার মতো কোনো আচরণ না দেখানোয় শাস্তিটা কম পেয়েছেন দুজন।

Print Friendly, PDF & Email

মতামত