শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং

লাল কার্ড দেখিয়ে সেঞ্চুরির পথে ডিন

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম: ফুটবল মাঠে রেফারিং করছেন ১৯৮৫ সাল থেকে।  তবে প্রিমিয়ার লিগে যাত্রা শুরু করেন ২০০০ সালে।  লেস্টার সিটি বনাম সাউদাম্পটনের সেই ম্যাচে তিনি পকেটে হাত দেননি।  কিন্তু তার পর থেকে বেশিরভাগ ম্যাচেই ফুটবলারদের ছেড়ে কথা বলেননি মাইক ডিন। আর তাইতো লাল কার্ড দেখিয়ে সেঞ্চুরির পথে তিনি।

স্কাই স্পোর্টস এর প্রতিবেদনে বলা হয়েছে, মাইক ডিন প্রথম লাল কার্ড দেখিয়েছিলেন নিউক্যাসেল ইউনাইটেডের নলবার্ট সোলানোকে।  হাতে বল লেগেছিল নলবার্টের। তার পর থেকে ১৯ বছরের প্রিমিয়ার লিগ ক্যারিয়ারে ৪৭২টি ম্যাচে রেফারি হিসবে দায়িত্ব সামলেছেন।  আর ৯৯ বার লাল কার্ড দেখিয়ে সেঞ্চুরির পথে তিনি।

চলতি লিগে ১৯ ম্যাচে আপাতত ৯টি লাল কার্ড দেখিয়েছেন ডিন।  কেরিয়ারে ৯৯টি লাল কার্ডের মধ্যে ৫২টি তিনি সরাসরি দেখিয়েছেন।  এছাড়াও ডিন ১ হাজার ৭২১টি হলুদ কার্ড দেখিয়েছেন। আরেক রেফারি মার্টিন অ্যাটকিনসন ক্যারিয়ারে এখনও পর্যন্ত ৫৮টি লাল কার্ড দেখিয়েছেন। ডিনের কাছাকাছি আপাতত তিনিই।

ফুটবলারদের মতোই রেফারিদের উপরও অনেক সময় গুরুদায়িত্ব থাকে। বড় ম্যাচ সামলানোর দায়িত্ব। সেক্ষেত্রে মাথা ঠাণ্ডা রেখে অনেক রেফারি কাজ সামলে দেন। কিন্তু ডিন অবশ্য মাথা ঠাণ্ডা রাখার পক্ষপাতী নন। তিনি আবার কার্ড দেখিয়ে উদ্ধত ফুটবলারকে ‘শিক্ষা’ দেওয়ার পক্ষে।

ম্যানচেস্টার সিটি ও চেলসি এই দুই দলের প্রতি একটু বেশিই হয়তো কড়া ডিন। তিনি এই দুই দলের ফুটবলারদের এখনও পর্যন্ত ৯ বার লাল কার্ড দেখিয়েছেন।

আজ রোববার ম্যান সিটি ও চেলসির ম্যাচ রয়েছে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। আর তাতে রেফারিং করবেন ডিন। নিজের ক্যারিয়ারের লাল কার্ডের সেঞ্চুরিটা কি তবে এই ম্যাচেই হয়ে যাবে তাই যেন এখন খবরে।

 

Print Friendly, PDF & Email

মতামত