মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং

উদ্দেশ্য সহজ ও স্বাভাবিক: জিয়া

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম: জিয়াউর রহমান জিয়া শিরোনামহীন ব্যান্ডের প্রতিষ্ঠাতা ও প্রধান সদস্য। তিনি একজন স্থপতি। পাশাপাশি বেজিস্ট, গীতিকার, সুরকার ও গায়ক। সেন্ট গ্রেগরি স্কুল থেকে মাধ্যমিক, নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে স্থাপত্য বিষয়ে স্নাতক করেছেন। গত শতকের নব্বই দশকের গোড়া থেকে জড়িত আছেন গানের সঙ্গে। শুরুতেই তিনি গান লিখেছেন ও সুর করেছেন। ১৯৯২ সালে গড়ে তোলেন থ্রাশ মেটাল ঘরানার ব্যান্ড থ্র্যাশোল্ড। ১৯৯৬ সালে বন্ধু জুয়েল আর বুলবুলকে সঙ্গে নিয়ে জিয়া প্রতিষ্ঠা করেন শিরোনামহীন। সেই থেকে এখন পর্যন্ত তিনি এই ব্যান্ডের সঙ্গেই আছেন। জানালেন, এ পর্যন্ত তিনি অর্ধশতাধিক গান লিখেছেন ও সুর করেছেন।

এবার বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলায় জিয়াউর রহমানের একটি বই এসেছে। জিয়া জানান, তাঁর এই বই গানের কথা নিয়ে। গত ২২ বছরে জিয়ার লেখা, সুর ও কম্পোজ করা যতগুলো গান রয়েছে, তার মধ্য থেকে ২৯টি গানের কথা রয়েছে বইটিতে। তাই বইটির নাম দিয়েছেন ‘নির্বাচিত গান কবিতা’। প্রকাশ করেছে সব্যসাচী প্রকাশনী, দাম ১৯৯ টাকা।

গান নিয়ে বইটি বের করার কারণ কী? জিয়াউর রহমান বলেন, ‘উদ্দেশ্য সহজ ও স্বাভাবিক। আমাদের যাঁরা ভক্ত আর শুভাকাঙ্ক্ষী আছেন, তাঁদের অনুরোধেই বইটি বের করেছি। এটি আমার গানের সংকলনও বলতে পারেন।’

জিয়াউর রহমান আরও বললেন, ‘আমরা দেশের বাইরে নিয়মিত গান করছি। আমরা দেখেছি, সেসব দেশে ভাষার কারণে অনেকেই আমাদের গানের সঙ্গে নিজেদের যুক্ত করতে পারেন না। তাই প্রতিটি গানের সঙ্গে ইংরেজি অনুবাদও রেখেছি। এসব অনুবাদ আমি নিজেই করেছি।’

‘নির্বাচিত গান কবিতা’ বইয়ে যে গানগুলোর কথা রয়েছে, সেগুলো হলো—‘পারফিউম’, ‘হাসিমুখ’, ‘শহরের কথা’, ‘ক্যাফেটেরিয়া’, ‘জাহাজি’, ‘পাখি’, ‘বন্ধ জানালা’, ‘ভবঘুরে ঝড়’, ‘অনেক আশা নিয়ে’, ‘ইচ্ছে ঘুড়ি’, ‘আবার হাসিমুখ’, ‘ভালোবাসা মেঘ’, ‘আততায়ী’, ‘বাস স্টপেজ’, ‘বুলেট কিংবা কবিতা’, ‘বৃষ্টি কাব্য’, ‘কিছু কথা’, ‘রোদ ক্যানভাস’, ‘শনশন, যদিও কাশবন’, ‘মিছিল’, ‘চিঠি’, ‘শুভ্র রঙিন’, ‘লাল নীল গল্প’, ‘জাদুকর’, ‘বোহিমিয়ান’, ‘বারুদ সমুদ্র’, ‘এ রাতে’, ‘ভয়’ ও ‘কাশফুলের শহর দেখা’।

Print Friendly, PDF & Email

মতামত