রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং

প্রেম করতে ১৫ দিন ছুটি!

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম: গুণে গুণে ১৫ দিন ছুটি তাও আবার প্রেম করার জন্য। বিষয়টা শুনতে অবাক লাগলেও ৩০ বছর বয়সের বেশি নারী কর্মীরা এই ছুটি ভোগ করবেন। শুধু তাই নয় নারীরা যদি চলতি বছর শেষ হওয়ার আগেই বিয়ের জন্য পাত্র ঠিক করতে পারেন, তবে তাদেরকে বোনাস দেওয়ারও ব্যবস্থা করা হবে।

ত্রিশোর্ধ্ব নারীদের অতিরিক্ত এ ছুটির ব্যবস্থা করা হয়েছে চীনে। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ডেট করার জন্য দীর্ঘতম ছুটির দিনগুলোর অন্যতম এই ব্যবস্থা। নতুন চন্দ্র বছর উদযাপন উপলক্ষে এমন উদ্যোগ নিয়েছে পূর্বাঞ্চলের হাংঝুর দুটি কোম্পানি। এই কোম্পানি দুটি মূলত সংচ্যাং থিম পার্ক এলাকায় পর্যটন আকর্ষণ কেন্দ্রগুলোর মধ্যে অন্যতম।

নববর্ষের আগের রাতে অর্থাৎ বসন্ত উৎসবে কর্মক্ষেত্র থেকে ৪-১০ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি দেওয়া হয় চীনে। আর এক্ষেত্রে ৩০ বছরে বেশি নারীরা অতিরিক্ত ‘ডেট লিভ’ পাবেন,  যা বেড়ে ১৫ দিনে দাঁড়ায়।

পড়াশোনা এবং ক্যারিয়ারের দিকে মনোযোগ দিতে গিয়ে অনেক নারীই এখন ৩০ বছর বয়সের আগে বিয়ে করতে পারছেন না। চীনে নারীদের বয়স ৩০ পার হয়ে গেলে তাদেরকে বেশ মানসিক যন্ত্রণার মধ্যে থাকতে হয়। কারণ ত্রিশোর্ধ্ব নারীদের তাচ্ছিল্য করে বলা হয় ‘শেংনু’ অর্থাৎ ‘বাতিল নারী’।

‘ডেটিং লিভ’ প্রসঙ্গে হাংঝু সংচেন পারফর্মেন্স কোম্পানির মানবসম্পদ ম্যানেজার হুয়াং লেই বলেছেন, ‘কাজের চাপে কর্মক্ষেত্রের বাইরের জগতের সঙ্গে যোগাযোগের সুযোগ হয় না অনেক কর্মীর। তাই নারীদেরকে বাড়তি ছুটি দেয়া হচ্ছে যেন তারা বিপরীত লিঙ্গের সঙ্গে যোগাযোগ করতে পারেন।’ তিনি জানিয়েছেন, এই ছুটি পাওয়ায় কর্মীরা খুবই খুশি।

হাংঝুর একটি স্কুলও অবিবাহিত এবং মানসিক চাপগ্রস্ত শিক্ষিকাদের জন্য বিশেষ ছুটি ঘোষণা করেছে। প্রতিমাসে বাড়তি দুইদিন ‘লাভ লিভ’ পাবেন তারা।

Print Friendly, PDF & Email

মতামত