সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

সেই ভারতীয় ‘ডন’ সেনেগালে গ্রেপ্তার

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম: ভারতে মুম্বইয়ের নব্বই দশকের আন্ডারওয়ার্ল্ডের ডন রবি পুজারিকে গ্রেপ্তার করা হয়েছে। পশ্চিম আফ্রিকার সেনেগাল থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

ভারতের সাংবাদিক জ্যোতির্ময় দে হত্যার দায়ে গ্যাংস্টার ‘ছোটা রাজনের’ নির্দেশ মতো কাজ করত রবি পুজারি। পাশাপাশি ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে বলিউডের একাধিক সুপারস্টারকে ভয় দেখানোর অভিযোগ আছে তার বিরুদ্ধে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৫৬ বছর বয়সী এই সাংবাদিক ২০ জন গ্যাংস্টারকে নিয়ে একটি বই লেখার পরিকল্পনা করছিলেন। এর পরিপ্রেক্ষিতেই ২০১১ সালের জুন মাসে দিনদুপুরে প্রকাশ্যে গুলি করে জ্যোতির্ময়কে হত্যা করা হয়।  বর্তমানে ‘ছোটা রাজনের’ যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন মুম্বাই আদালত।  তার বিভিন্ন অপরাধের সঙ্গে রবির ঘনিষ্ঠ যোগাযোগ ছিল।

তদন্তকারী সংস্থার কর্মকর্তাদের ধারণা, ২০০১ সালে ছোটা রাজান ও রবি পুজারির মধ্যে থাকা সম্পর্ক ছিন্ন হয়ে গেছে।

এরপর রবি পুজারিকে গ্রেপ্তারে করতে তৎপর হয়ে ওঠে বিভিন্ন সংস্থা। আর সেই কারণে রবির হয়ে কাজ করত এমন অনেককেই গ্রেপ্তার করে মুম্বাই পুলিশ।  বিপদ বুঝে মুম্বাই ছেড়ে বেঙ্গালুরুতে চলে যায় রবি।  জন্মসূত্রে কর্নাটকের বাসিন্দা রবি স্থানীয় ভাষা ছাড়া ইংরেজিও বলতেন সাবলীল। আর সেটাকে কাজে লাগিয়েই সে দেশ ছেড়েছে বলে অনুমান তদন্তকারীদের।

বিদেশে গিয়েও তোলাবাজির কাজ চালিয়েছেন রবি। গত বছর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা উমর খালিদ, ছাত্র আন্দোলনের কর্মী শায়েলা রশিদ, দলিত নেতা এবং গুজরাটের নির্দল বিধায়ক জিগনেশ মেভানিকে রবি প্রাণে মেরে ফেলার হুমকি দেয় বলে অভিযোগ ওঠে।

১৫ বছর ধরে পলাতক রবিকে অবশেষে গ্রেপ্তার করেছে পুলিশ। তার বিরুদ্ধে ৬০টিরও বেশি মামলা রয়েছে বলে জানিয়েছে মুম্বাই পুলিশ।

Print Friendly, PDF & Email

মতামত