রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

সর্ষের ভেতরেই ভূত ঢোকাচ্ছে উয়েফা!

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম:  ফুটবল-লিকস ঝড়ে টালমাটাল ফুটবল বিশ্ব। ‘ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে’-এর তোয়াক্কা না করে অবৈধ অর্থে পিএসজি ও ম্যানচেস্টার সিটি খেলোয়াড় কেনাবেচা করছে, এমনটাই দাবি করেছে তারা। সেই দাবির প্রেক্ষিতে পিএসজি আর ম্যানসিটির বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে উয়েফা। এমন সময় নিজেদের নির্বাহী কমিটিতে সেই পিএসজির-ই মালিক ও সভাপতি নাসের আল খেলাইফিকে নিয়োগ দিচ্ছে খোদ উয়েফাই! ফলে নিজের ক্লাব পিএসজির বিপক্ষে এই তদন্তের আংশিক ভারও ন্যস্ত হতে পারে তার ওপর। এ যেন সর্ষের ভেতরেই ভূত!

‘ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে’ কে বুড়ো আঙুল দেখিয়ে আর উয়েফার চোখ ফাঁকি দিয়েই নিজেদের ক্লাবে টাকা ঢেলেছে পিএসজি ও ম্যানচেস্টার সিটি। ফুটবল লিকসের সর্বশেষ প্রতিবেদনে এসব তথ্যই বেরিয়ে এসেছে। জানা গেছে, এ কাজে পিএসজি আর সিটির আরব মালিকদের সহায়তা করেছেন বর্তমান ফিফার সভাপতি ও এক সময়ের উয়েফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো।

পিএসজির মালিক নাসের আল খেলাইফি নিজের ক্লাবে বিনিয়োগ করেছেন ১.৮ বিলিয়ন ইউরো। এই অর্থের সিংহভাগই অবৈধভাবে অর্জিত পৃষ্ঠপোষকদের চুক্তি ও নিজেদের সম্পত্তি থেকে এসেছে। এসব অভিযোগের প্রেক্ষিতে উয়েফা তদন্ত শুরু করেছে। তদন্তের মাঝপথে এখন শোনা যাচ্ছে নিজেদের নির্বাহী কমিটিতে ক্লাব মুখপাত্র হিসেবে সেই খেলাইফিকে আনতে যাচ্ছে উয়েফা। দুজন মুখপাত্রের আরেকজন হচ্ছেন জুভেন্টাসের প্রেসিডেন্ট আন্দ্রেয়া আগনেল্লি। সাবেক আর্সেনালের প্রধান নির্বাহী ও এসি মিলানের বর্তমান নির্বাহী ইভান গাজিদিসের জায়গায় আসছেন এই দুজন। ইতালির রোমে সামনের সপ্তাহে অনুষ্ঠিতব্য উয়েফা কংগ্রেসের সভায় চূড়ান্ত হবে খেলাইফির অন্তর্ভুক্তির বিষয়টি।

শুধু তাই নয়, পিএসজির সভাপতি ছাড়াও খেলাইফির আরেক পরিচয়—তিনি কাতারি টিভি চ্যানেল বিইন মিডিয়ারও প্রধান নির্বাহী। মধ্যপ্রাচ্যে মূল ইউরোপীয় লিগগুলোর খেলা ও সকল গুরুত্বপূর্ণ ফুটবল টুর্নামেন্টের টিভিস্বত্ব এই বিইন মিডিয়ার কাছেই বেচেছে উয়েফা। এমন কাউকে উয়েফার দায়িত্ব দেওয়াটা বেশ সাংঘর্ষিকই বলা চলে। কিন্তু উয়েফা সেটার তোয়াক্কা করছে কোথায়?

এর মধ্যে স্প্যানিশ লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস উয়েফার এই হঠকারী সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন, পিএসজির বিপক্ষে এখন আর ঠিকঠাক তদন্ত হবে না, আইনের ফাঁক গলে বেরিয়ে গিয়ে আবারও অবৈধ অর্থ দিয়ে ফুটবলার কেনাবেচা করা শুরু করবে তারা, যেহেতু খেলাইফি নিজেই এখন উয়েফাতে জুড়ে বসেছেন!

এদিকে উয়েফার নির্বাহী কমিটিতে ইভান গাজিদিসের মতো একজনের উত্তরসূরি হতে পেরে নিজের সন্তুষ্টি প্রকাশ করেছেন খেলাইফি।

Print Friendly, PDF & Email

মতামত