রবিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ ইং

বিশ্বের প্রথম হিজাবী সুপার মডেল আফ্রিকান নারী

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম: বিশ্বে প্রথম হিজাব পরা কোনো সুপার মডেল হওয়ার সৌভাগ্য অর্জন করেছেন সোমালিয়ার বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের প্রবাসী হালিমা এ্যডেন।

তিনিই বিশ্বের প্রথম কোনো তরুণী, যে হিজাব পরে ২০১৬ সালে সুন্দরী প্রতিযোগীতা মিস মিনিসোটা শিরোপা জয় করেন। মাত্র ১৯ বছর বয়সী হালিমা প্রতিযোগীতার সুইমিং কস্টিউম পর্বে বুরকিনি পরেই অংশ নিয়ে ইতিহাসে নতুন অধ্যায় সৃষ্টি করেছিলেন। এতো কম বয়সে এমন সাহসী পদক্ষেপে আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছিলেন হালিমা।

আফ্রিকার কেনিয়ায় জন্ম নেয়া হালিমার ছোটবেলা কেটেছে জাতিসংঘের শরণার্থী শিবিরে। ৭ বছর বয়সে পরিবারের সঙ্গে হালিমা যুক্তরাষ্ট্রে চলে আসেন। তারপর থেকে সেখানেই স্থায়ীভাবে বসবাস গড়ে তোলেন তারা। শরণার্থী শিবিরে কাটানো দিনগুলোকে এখনো আনন্দের সঙ্গেই স্মরণ করেন তিনি। আফ্রিকার বিভিন্ন অঞ্চল থেকে জড়ো হওয়া শরণার্থী শিবিরের নানা মানুষের সঙ্গে পরিচয় হয়েছিল তার।

বর্তমানে ফ্যাশন দুনিয়ার বড় বড় প্রতিষ্ঠানের মডেল হিসেবে কাজ করছেন হালিমা। রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে হালিমা বলেন, ‘আমি প্রতিদিনই হিজাব পরিধান করি। আর এটাকে বহন করেই আমি আমার পরিচয় সৃষ্টি করতে চাই।’ নিজের এ সাফল্যে গর্বিত ও আনন্দিত তিনি। নিজের বৈচিত্রতায় একজন প্রতিষ্ঠিত মডেল হয়ে মুসলিম বিশ্বের তরুণীদের জন্য দৃষ্টান্ত গড়তে চান হালিমা।

Print Friendly, PDF & Email

মতামত