রবিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ ইং

চিফ হুইপ লিটন, হুইপ আতিক রহিম স্বপন বিশ্বাস সামশুল ও গিনি

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম:  একাদশ জাতীয় সংসদে চিফ হুইপ ও হুইপ নির্ধারণ করা হয়েছে। সরকারি দলের চিফ হুইপের দায়িত্ব পেয়েছেন নূর-ই-আলম চৌধুরী লিটন। মন্ত্রীর পদমর্যাদায় প্রধান হুইপের দায়িত্ব পাওয়া লিটন মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য।

এ ছাড়া প্রতিমন্ত্রীর পদমর্যাদায় আরও ছয়জনকে হুইপ নিয়োগ দেয়া হয়েছে। তারা হলেন—শেরপুরের সংসদ সদস্য আতিউর রহমান আতিক, দিনাজপুরের ইকবালুর রহিম, গাইবান্ধার মাহাবুব আরা বেগম গিনি, খুলনার পঞ্চানন বিশ্বাস, জয়পুরহাটের আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও চট্টগ্রামের শামসুল হক চৌধুরী।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বুধবার চিফ হুইপ ও হুইপদের নিয়োগ অনুমোদন করেন। আজ বুধবার একাদশ সংসদ অধিবেশন শুরুর আগে তিনি এ নিয়োগের অনুমোদন দিলেন। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সংসদের রীতি অনুযায়ী, রাষ্ট্রপতির অনুমোদনের পর সংসদ সচিবালয় এখন চিফ হুইপ ও হুইপ নিয়োগের প্রজ্ঞাপন জারি করবে।

প্রসঙ্গত, একাদশ সংসদের প্রথম অধিবেশন বসছে বুধবার বিকাল ৩টায়। অধিবেশনের শুরুতেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে।

নতুন নিয়োগ পাওয়া চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ১৯৯১ সাল থেকে মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য। তিনি গত সংসদের সংসদ কমিটি ও বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ছিলেন।এর আগে দশম সংসদে চিফ হুইপ ছিলেন আ স ম ফিরোজ। আর নবম সংসদে চিফ হুইপের দায়িত্ব পালন করেন উপাধ্যক্ষ আবদুশ শহীদ।

এবার হুইপের দায়িত্ব পাওয়া ছয়জনের মধ্যে আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম ও গিনি দশম সংসদেও একই দায়িত্বে ছিলেন। বাকি তিনজন এ দায়িত্বে নতুন।

নতুন দায়িত্ব পেয়ে অনেকেই আনন্দিত। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জয়পুরহাট-২ আসনের সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন নিজের ফেসবুক সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে স্ট্যাটাস দিয়েছেন।

Print Friendly, PDF & Email

মতামত