শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং

সারাবিশ্বে সাড়া ফেলেছে কোকড়ানো চুল আর স্মিত হাসির মুখটি

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম: ভারতের রাজনীতিতে একেবারেই আনকোরা নতুন মুখ প্রিয়াংকা গান্ধী। রাজনীতিতে প্রিয়াংকার আনুষ্ঠানিক পদার্পণ নিশ্চিতভাবেই শুধু ভারতের মাটিতেই নয়, সারাবিশ্বেই ব্যাপক সাড়া ফেলেছে।

বিশ্বের প্রধান প্রধান সংবাদমাধ্যমের শিরোনামে ঠাঁই করে নিয়েছে কোকড়ানো চুল আর স্মিত হাসির একটি মুখ। গত কয়েকদিন ধরে দখল করে আছে টেলিভিশনের পর্দা, সামাজিক যোগাযোগ মাধ্যম, ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ ইত্যাদি।

শুধু গণমাধ্যমই নয় বুধবারের রাহুলের মুখের ওই ঘোষণার পর এই কয়েকেদিনের সব শ্রেণীপেশার মানুষের মনের রাজ্যে স্থান করে নিয়েছেন প্রিয়াংকা।

রাজ্য জয় করে মুকুট এনে রানীর মাথায় পরিয়ে দেন রাজা। সৌন্দর্য বৃদ্ধি পায় রানীর। কিন্তু এখনও কোনো নির্বাচিত প্রতিনিধি কিংবা কোনো রাজনীতিক না হয়েও শুধু মানুষের ভালোবাসার কারণে ভারতের রাজনীতির মুকুটহীন রানীতে পরিণত হয়েছেন প্রিয়াংকা।

আর ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য এখানেই লুকিয়ে রয়েছে সমূহ বিপদ। সর্বশেষ জাতীয় নির্বাচনে বড় ব্যবধানে পরাজিত হয় ভারতের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল কংগ্রেস।

ক্ষমতায় কট্টর হিন্দুত্ববাদের ঝাণ্ডাধারী বিজেপির মোদি। এরপর যে মোদি হাওয়া বয়ে চলেছে তাতে একরকম নাস্তানাবুদ দলটি। বিধ্বস্ত ও বিপর্যস্ত সেই কংগ্রেসের শেষ রক্ষায় ‘শেষ অস্ত্র’ নামালেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

লোকসভা নির্বাচনকে সামনে রেখে প্রিয়াংকাকে রাজনীতিতে নামানো হলেও এ পরিকল্পনা মাত্র কয়েকদিনের নয় বলে জানিয়েছেন রাহুল।

শুক্রবার উড়িষ্যার ভুবনেশ্বরে দলের জনসভায় তিনি জানান, কয়েক বছর আগে নেয়া পরিকল্পনার অংশ হিসেবেই প্রিয়াংকাকে রাজনীতিতে আনা হয়েছে।

চলতি বছরের লোকসভা নির্বাচনের আগে ‘সেমিফাইনাল’ খ্যাত পাঁচ রাজ্যের তিনটিতেই জয় ছিনিয়ে নিয়েছে দলটি। এই জয় আগামী নির্বাচনে বড় জয়ের ইঙ্গিত দিচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

সর্বশেষ জরিপেও উঠে এসেছে তেমনই ফলাফল। এমন একটা পরিস্থিতিতে দলে প্রিয়াংকার উপস্থিতি নেতাকর্মীদের নতুন উদ্যমে কাজ শুরু করতে উৎসাহ জোগাবে।

পর্যবক্ষকেরা বলেন, কোকড়ানো চুল ও মার্জিত আচরণের প্রিয়াংকার রয়েছে দাদি ইন্দিরা গান্ধীর মতো জনগণ টানার এক অদ্ভুত ক্ষমতা।

প্রধানমন্ত্রী থাকাকালে ইন্দিরা গান্ধী ভারতের রাজনীতিতে নিজের আকাশসমান ব্যক্তিত্ব প্রতিষ্ঠা করেছিলেন। তার সেই আপসহীন ব্যক্তিত্ব প্রতিপক্ষের হৃদয়েও হিমশীতল অনুভূতি তৈরি করত।

Print Friendly, PDF & Email

মতামত