রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং

বাইরের পোশাক পরে বিছানায় যাওয়া যাবে না!

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম:  সারাদিনের ক্লান্তি শরীরে মেখে যখন ঘরে আসেন, মনে হতেই পারে, পরনের পোশাকটা তো পরিষ্কারই আছে, এটা পরেই ঘুমিয়ে যাই। কিন্তু তা করবেন না ভুলেও! এমনকি বাইরের পোশাক পরে বিছানায় বসাও যাবে না। কেন?

বাইরে সারাদিন ঘোরাঘুরি করে এলে আপনার পোশাক অবশ্যই ময়লা হয়। বাস বা অন্যান্য পরিবহন, অফিস, ব্যাংক, ক্লাস, জিমে আপনার শরীরে লেগে যায় জীবাণু ও ধুলো-ময়লা। এ ছাড়া আপনি নিজেই যে ময়লা উৎপাদন করেন, তা কী জানেন? আমাদের শরীর থেকে সবসময় মৃত কোষ বের হয়ে যাচ্ছে, ত্বকের তেল বের হচ্ছে আর ঘামের কথা তো বলাই বাহুল্য। প্রতিদিন মানুষের শরীর থেকে বের হয়ে যায় প্রায় ৫০০ মিলিয়ন কোষ এবং এক লিটার ঘাম। এই ময়লা লেগে আছে আপনার অন্তর্বাস ও বহির্বাসে।

এগুলোর পাশাপাশি বাইরে থেকেও প্রচুর ময়লা ও জীবাণু লেগে থাকে শরীরে। ব্যাকটেরিয়া ও অন্যান্য জীবাণু কয়েক সপ্তাহ, এমনকি কয়েক মাস পর্যন্ত পোশাকে আটকে থাকতে পারে। এমনকি দোকান থেকে কেনা আনকোরা পোশাকেও থাকতে পারে জীবাণু। এ কারণে নতুন পোশাক পরার আগেও ধুয়ে নেওয়া উচিত। আর সারাদিন পরে থাকা পোশাক তো অবশ্যই ধোয়া উচিত।

সারাদিনের পোশাক পরে লম্বা সময় থাকাটাও উচিত নয়। পিঠে ও বুকে ব্রণ ও র‍্যাশ হতে পারে। কেন? কারণ টাইট শার্ট, অন্তর্বাস এগুলোতে ত্বকে ঘষা লেগে ব্রণ তৈরি করে। আর সারাদিনের জীবাণু ও ময়লাও যে ব্রণ বাড়ায় তা তো বলাই বাহুল্য। এ থেকে ত্বকে ইনফেকশন হওয়াটাও অসম্ভব নয়।

তাহলে কী করবেন? অবশ্যই বাসায় ফিরে যত দ্রুত সম্ভব বাইরের পোশাক পাল্টে ফেলুন। হাত-মুখ ধুয়ে ফেলুন, গোসল করে ফেলাটা অবশ্য ভালো। এরপর ঘরের পরিষ্কার একপ্রস্থ পোশাক পরুন। এবার নিশ্চিন্তে ঘুমাতে পারেন।

Print Friendly, PDF & Email

মতামত