সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং

ট্রাম্পের সঙ্গে বসতে প্রস্তুত, তবে ভিন্নপথও খোলা আছে: কিম

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যেকোনো সময় বসতে প্রস্তুত বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তিনি বলেন, তবে তার দেশকে কড়া চাপে রাখার চেষ্টা করা হলে ভিন্ন পথও খোলা আছে।

কোরীয় উপদ্বীপে পারমাণবিক অস্ত্রমুক্ত করতে নিজেদের লক্ষে এগিয়ে যাওয়ার আভাস দিয়ে মঙ্গলবার তিনি হুশিয়ারি দেন, যুক্তরাষ্ট্র যদি উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও চাপ অব্যাহত রাখে তবে বিকল্প উপায়ও বেছে নিতে পারেন তিনি।

নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে দেয়া ভাষণে পরমাণু নিরস্ত্রীকরণের প্রতি নিজের জোরালো ইচ্ছার কথা ব্যক্ত করেন। প্রথমবারের মতো তিনি ইঙ্গিত দেন, উত্তর কোরিয়া আর পরমাণু অস্ত্র বানাবে না।

পাশাপাশি দুই দেশের মধ্যে স্থগিত কূটনৈতিক প্রক্রিয়ার গতি বাড়াতে অনির্দিষ্টকালীন ধারাবাহিক পদক্ষেপ নেয়ার আহ্বান জানান কিম।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে আমাদের ওপর কিছু চাপিয়ে দিতে চায়, তবে সার্বভৌমত্ব রক্ষায় উত্তর কোরিয়া নতুন পথ বেছে নিতে বাধ্য হবে।

নিজেদের নিরাপত্তার জন্য পারমাণবিক কর্মসূচি অপরিহার্য বিবেচনা করে আসছে উত্তর কোরিয়া। কিন্তু দেশটির নেতার নতুন এ মন্তব্যের পর পরমাণু নিরস্ত্রীকরণে তারা সম্মত কিনা- তা নিয়ে সন্দেহ জাগছে।

তার এ মন্তব্যকে ঘিরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য আসেনি। কিন্তু দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে কিমের এ মন্তব্যকে স্বাগত জানানো হয়েছে।

তারা বলছে, এতে সিউল ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক এগিয়ে নিতে কিমে দৃঢ় ইচ্ছার প্রতিফলন ঘটেছে।

Print Friendly, PDF & Email

মতামত