মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং

জেএসসি ও জেডিসিতে পাসের হার ৮৫.৮৩%

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম:  জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার পাস করেছে ৮৫ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী। ৬৮ হাজার ৯৫ জন পেয়েছে জিপিএ-৫।

আজ সোমবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে জেএসসি, জেডিসি ও প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিইসি) ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এ সময় আটটি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের পরে সাংবাদিকদের ফলাফলের এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, গত ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সারা দেশের ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসিতে অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন। এ ছাড়া গত ১৮ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত সারা দেশের ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ শিক্ষার্থী পিইসি পরীক্ষায় অংশ নেয়।

গণভবনের একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে ২০১৯ সালের নতুন বই তুলে দিয়ে বিনা মূল্যে পাঠ্যবই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এবার দেশের ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন প্রাথমিক ও মাধ্যমিক স্কুল শিক্ষার্থীর মধ্যে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই বিনা মূল্যে বিতরণ করা হবে।

আজ দুপুরে নিজ নিজ পরীক্ষাকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান এবং অনলাইনে www.educationboard.gov.bd একযোগে ফল প্রকাশ করা হবে।

Print Friendly, PDF & Email

মতামত