শনিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং

কৃষি ফলনেও আয় আসে প্রধানমন্ত্রীর

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম:  

ছয় একর কৃষি জমির মালিকানা রয়েছে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার। এই জমিতে উৎপাদিত ফসলে তার বাৎসরিক আয় ৩ লাখ টাকা।

এছাড়া বাড়ি বা অন্যান্য ভাড়া থেকে আয় হয় ১লাখ ৩৮ হাজার ৬২৫টাকা। রয়্যালিটি বাবদ বছরে পান ১৬ লাখ ৯৬ হাজার ৯টাকা। শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত থেকে বছরে আসে ১২ লাখ টাকা। এর বাইরে কাজের সম্মানী ভাতা থেকে আয় ১৬ লাখ ৩৮ হাজার টাকা এবং অন্যান্য খাত থেকে আয় ২৭ লাখ ৭৬ হাজার ৭৬০টাকা। সব মিলিয়ে বছরে আয় ৭৭ লাখ ৪৯ হাজার ৩৯৪ হাজার টাকা। সে হিসাবে প্রতি মাসে তিনি আয় করেন গড়ে মোট ৬লাখ ৪৫ হাজার ৭৮২ টাকা ৮৩ পয়সা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীতার হলফনামায় এমনটাই উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

বাড়ি-৫৪, রাস্তা-৫, ধানমন্ডি আ/এ, নিউমার্কেট এই স্থায়ী ঠিকানা থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন শেখ হাসিনা। তার নির্বাচনী এলাকা রংপুর-৬ ও গোপালগঞ্জ-৩।

হলফনামায় শেখ হাসিনা জানিয়েছেন বর্তমানে তার বিরুদ্ধে কোনো ফৌজদারী মামলা নেই। অতীতে ১৬টি মামলা দায়ের হয়েছিল যার মধ্য থেকে ১২টি মামলায় অব্যহতি পেয়েছেন। একটি খারিজ হয়েছে। দু’টি মামলার বিবরণীতে লেখা হয়েছে-অভিযোগ প্রমাণিত না হওয়ায় চূড়ান্ত প্রতিবেদন দাখিল করলে তা সিএমএম আদালত ঢাকা কর্তৃক গৃহীত হয়। অন্যটির ক্ষেত্রে বলা হয়েছে-এজাহারে নাম ছিল না। চার্জশিটে নাম অন্তর্ভূক্ত করা হলে আদালতের নির্দেশে পুনতদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে।

নির্ভরশীলদের কোনও আয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পারিবারিক আয়ের ক্ষেত্রে প্রযোজ্য নয় বলে জানানো হয়েছে। সম্পদের বর্ণনায় বলা হয়েছে-নগদ টাকার পরিমাণ ৮৪ হাজার ৫৭৫ টাকা। আর তার কাছে কোনও বৈদেশিক মুদ্রা নেই।

প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তার জমার পরিমাণ ৭ কোটি ২১ লাখ ৮৫ হাজার ৩০৩ টাকা। এছাড়া পোস্টাল, সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরণের সঞ্চয় পত্রে বা স্থায়ী আমানতে বিনিয়োগ ৫ লাখ টাকা।

৬ লাখ টাকা দামের গাড়ি তিনি ব্যবহার করেন যেটি দানে পেয়েছেন বলে হলফনামায় উল্লেখ করেছেন শেখ হাসিনা। তার অলংকার রয়েছে ১৩ লাখ ২৫ হাজার টাকা মূল্যের। এছাড়া ৭ লাখ ৪০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এর বাইরে ৬ লাখ ৭৮ হাজার টাকার (অর্জিত সময়ের মূল্য) ৬ একর কৃষি জমি আছে। অর্জিত সময়ের মূল্যের অকৃষিযোগ্য জমি রয়েছে ৬ লাখ ৭৫ হাজার টাকার।

আর্থিক দায়-দেনা ও ঋণ থেকে সম্পূর্ণ মুক্ত রয়েছেন শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email

মতামত