বুধবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

মানুষের করের টাকায় বিজ্ঞাপন প্রচার করছে আ.লীগ: রিজভী

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজ গার্ডেন বিডিডট কম: বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এখন কেন সরকারি অর্থে টেলিভিশনে বিজ্ঞাপন প্রচার চালু রাখা হচ্ছে? এ বিজ্ঞাপন দেশের মানুষের করের টাকায় প্রচারিত হচ্ছে। বিজ্ঞাপন প্রচার করে আওয়ামী লীগ ভোটের সুবিধা নিচ্ছে। এটি নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন।

আজ বুধবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন রিজভী।

রিজভী বলেন, টিভি খুললেই অনেক টেলিভিশন চ্যানেলে ‘থ্যাংক ইউ পিএম’-এর বিজ্ঞাপন চলতে থাকে। কিছু বিজ্ঞাপনের পর বোঝাও যায় না—বিজ্ঞাপনদাতা কে। কিছু বিজ্ঞাপনের পর বোঝা যায় যে বিজ্ঞাপনদাতা মন্ত্রণালয়।

রিজভী প্রশ্ন করেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর এ ধরনের বিজ্ঞাপন প্রচারে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হচ্ছে কি না?

বিএনপির এই জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিবের ভাষ্য, এ ধরনের বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে সরকারি টাকায় আওয়ামী লীগের পক্ষে প্রচারণা চালানো হচ্ছে। এটার মাধ্যমে নির্বাচনী প্রচারের সমান সুযোগের বিধান লঙ্ঘন করা হচ্ছে।

রিজভী বলেন, নির্বাচন কমিশন এসব দেখেও না দেখার ভান করছে। অবিলম্বে সরকারি টাকায় আওয়ামী লীগের পক্ষে বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে হবে। গণমাধ্যমে সব দলের সমান সুযোগের ব্যবস্থা নিতে আহ্বান জানান তিনি।

রিজভীর অভিযোগ, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করতে চায় ইসি। এ জন্য ভোটকেন্দ্র থেকে সংবাদমাধ্যমগুলোকে সরাসরি সম্প্রচার বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে।

সংসদ নির্বাচনসংক্রান্ত দিকনির্দেশনা দিতে গতকাল মঙ্গলবার দিনভর রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে ইসি। সেখানে রিটার্নিং কর্মকর্তাদের বিভিন্ন দিকনির্দেশনা দেয় ইসি। এ প্রসঙ্গে রিজভী বলেন, ‘আমরা শুরু থেকেই বলে আসছি, বর্তমান নির্বাচন কমিশন সরকারের খয়ের খাঁ। সরকারের হুকুমে নানা নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নিচ্ছে ইসি।’

সারা দেশে বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তার না করার আহ্বান জানান রিজভী। তিনি বলেন, এখনো সরকারের নির্দেশে বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে। গ্রেপ্তার করা হচ্ছে। হুমকি-ধমকি দেওয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে বিএনপি নেতা মীর সরাফত আলী, মুনির হোসেন, জাহিদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

মতামত