রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং

গণপূর্তের অতিরিক্ত প্রধান ও তত্ত্বাবধায়ক প্রকৌশলীদের গ্রেড পরিবর্তনের সুপারিশ বাস্তবায়ন দাবি

নিউজগার্ডেনবিডিডটকম: 

নিউজগার্ডেনবিডিডটকম:

গণপূর্ত অধিপ্তরের প্রধান প্রকৌশলীর পদসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীন দপ্তর, সংস্থা ও করপোরেশনের ৩০টির প্রধানের পদকে গ্রেড-২ থেকে সচিব মর্যাদায় গ্রেড-১ পদে উন্নীত করা হয়েছে ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি। তবে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর পদ গ্রেড-১ এ উন্নীত করা হলেও অতিরিক্ত প্রধান প্রকৌশলীর পদকে গ্রেড-৩ (যুগ্ম সচিব) থেকে গ্রেড-২ (অতিরিক্ত সচিব) এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলীর পদ গ্রেড-৪ (উপ-সচিব) থেকে গ্রেড-৩ (যুগ্ম সচিব) এ উন্নীত করার সুপারিশ এখনো বাস্তবায়ন হয়নি। এ বিষয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয় থেকে সুপারিশ জনপ্রশাসন মন্ত্রনালয়ে পাঠানো হলেও প্রায় দুই বছর ধরে এ বিষয়ে কোন কার্যকরি পদক্ষেপ না নেওয়ায় ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে গনপূর্তের সংস্লিষ্ট প্রকৌশলীদের মধ্যে।

একাধিক প্রকৌশলী জানান, এই গ্রেড পরিবর্তনের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পূর্ত মন্ত্রনালয় থেকে জনপ্রশাসন মন্ত্রনালয়ে সুপারিশ পাঠানো হয়েছে। এবিষয়ে হাইকোর্টের রায়ও রয়েছে। কিন্তুু প্রধান প্রকৌশলীর পদ গ্রেড-১ এ উন্নীত করা হলেও অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও তত্ত্বাবধায়ক প্রকৌশলীদের গ্রেড উন্নীত করা হয়নি। এছাড়া প্রধান প্রকৌশলীর গ্রেড-১ করা হলেও সরকারি পদক্রমে তা এখনো গ্রেড-২ এ রয়ে গেছে। এনিয়ে আইইবি ও পিডব্লিউডি বিসিএস প্রকৌশলী সমিতির পক্ষ থেকে জোরালো ভুমিকা পালনের দাবি জানান প্রকৌশলীরা।


প্রসঙ্গত, বিভিন্ন সংস্থার ৩০টির প্রধানের পদকে গ্রেড-২ থেকে সচিব মর্যাদায় গ্রেড-১ পদে উন্নীত এবং গ্রেড-৩ মর্যাদার ২০টিকে পদকে উন্নীত করা হয় অতিরিক্ত সচিব মর্যাদার গ্রেড-২ পদে। ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই আদেশ অনুযায়ী বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান, প্রধান তথ্য কর্মকর্তা, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালকের পদ গ্রেড-১ মর্যাদা পেয়েছে। বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই), এনজিও বিষয়ক ব্যুরো এবং বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালকের পদও গ্রেড-১ হয়েছে। একই মর্যাদা পেয়েছে গণপূর্ত অধিদপ্তর, সড়ক ও জনপথ অধিদপ্তর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিপ্তরের প্রধান প্রকৌশলীর পদ।

মৎস অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর, রেলওয়ে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি, খাদ্য অধিদপ্তর, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বাংলাদেশ আনসার ও ভিডিপি অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালকের পদও গ্রেড-২ থেকে গ্রেড-১ করা হয়। গ্রেড-১ এ উন্নীত হয় হিসাব মহা নিয়ন্ত্রক (সিজিএ), কম্পট্রোলার জেনারেল অব ডিফেন্স ফাইন্যান্স এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যানের পদও। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সদস্যদের চারটি পদটি পদকে গ্রেড-১ করা হয়েছে। এর মধ্যে আয়কর এবং শুল্ক ও আবগারী ক্যাডার থেকে দুটি করে পদ রয়েছে।

অন্যদিকে রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক এবং কারা মহাপরিদর্শকরা (প্রিজন) পদকে গ্রেড-২ করা হয়। সরকারি যানবাহন অধিদপ্তরের পরিবহন কমিশনার, পেটেন্ট ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার, জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালকের পদও গ্রেড-৩ থেকে গ্রেড-২ হয়। একইভাবে মুদ্রণ, লেখসামগ্রী, ফরম ও প্রকাশনা অধিদপ্তর; বাংলাদেশ শিল্প কারিগরী সহায়ক কেন্দ্র (বিটাক), চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, গণযোগাযোগ অধিদপ্তর এবং পরিবার কল্যাণ অধিদপ্তরের মহাপরিচালকের পদ গ্রেড-২ হয়েছে।
বাংলাদেশ মৎস উন্নয়ন করপোরেশন, বাংলাদেশ বন শিল্প উন্নয়ন করপোরেশন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যানের পদকেও গ্রেড-২ করেছে সরকার।

Print Friendly, PDF & Email

মতামত